শাকিরির জোড়া গোলে নকআউটের আশা জিইয়ে রাখল সুইজারল্যান্ড

সুইজারল্যান্ডের বিপক্ষে গোল করার পর উদযাপন করছেন জারদান শাকিরি; ছবি: সংগৃহীত

আজারবাইজানের রাজধানী বাকুতে আগুনে ফুটবল উপহার দিয়েছেন জারদান শাকিরি। তার জোড়া গোলেই অলিম্পিক স্টেডিয়ামে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে পরের রাউন্ডে যাওয়ার আশা জিইয়ে রাখলো সুইজারল্যান্ড। আর এই হারের মাধ্যমে কোনো পয়েন্ট না পেয়েই এবারের ইউরো শেষ করলো তুর্কিরা। 

ওয়েলসের সঙ্গে ১-১ গোলে ড্র করে ইউরো যাত্রার শুরুটা খুব একটা খারাপ ছিল না সুইজারল্যান্ডের। কিন্তু পরের ম্যাচে ইতালির বিপক্ষে তিন গোল হজম করেই যেন নিজেদের সর্বনাশ ডেকেছে ভ্লাদিমির পেতকোভিচের শিষ্যরা।

তাই রোববার গ্রুপপর্বের শেষ ম্যাচে তুরস্ককে ৩-১ গোলে হারানোর পরেও শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়নি সুইসদের। অবশ্য বাদও পড়ে যায়নি তারা। শাকিরির জোড়া গোলের সুবাদে নকআউটের আশা এখনো বেঁচে রয়েছে তাদের।

নিজেদের মাঠ বাকু অলিম্পিক স্টেডিয়ামে তুরস্কের বিপক্ষে আধিপত্য বিস্তার করেই ম্যাচটি জিতেছে সুইচরা। পুরো ম্যাচে গোল পোস্ট লক্ষ্য করে অন্তত ১০টি শট খেলেছিল তারা। যার তিনটিতে মিলেছে গোল।

ম্যাচের মাত্র ষষ্ঠ মিনিটেই দলকে এগিয়ে নেন ফরোয়ার্ড হ্যারিস সেফেরোভিচ। এর ২০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন শাকিরি। দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা।

পরে দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৮ মিনিটের সময় নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলও করেন শাকিরি। এর আগে ৬২ মিনিটের সময় তুরস্কের পক্ষে একটি শোধ দেন ইরফান কাভেচি।

এ জয়ের পর গ্রুপপর্বের তিন ম্যাচ শেষে ৪ পয়েন্ট হয়েছে সুইজারল্যান্ডের। সমান ম্যাচে সমান ৪ পয়েন্ট রয়েছে ওয়েলসেরও। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় এ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে নকআউটে গেছে ওয়েলস।

সুইজারল্যান্ডের গোল ব্যবধান যেখানে -১, সেখানে +১ গোল ব্যবধান নিয়ে দ্বিতীয় স্থানটি নিজেদের করে নিয়েছে ওয়েলস। গ্রুপের তিন ম্যাচে তিন গোল করার বিপরীতে দুই গোল হজম করেছে ওয়েলস। অন্যদিকে ৪ গোল দিয়ে ৫টি হজম করেছে সুইজারল্যান্ড।

এ গ্রুপের শীর্ষ দল হিসেবে ইতালি ও দ্বিতীয় দল হিসেবে ওয়েলস পেয়েছে নকআউটের টিকিট। তবে আশা শেষ হয়ে যায়নি সুইজারল্যান্ডের। কারণ এবারের ইউরোর ফরম্যাট অনুযায়ী চারটি গ্রুপ থেকে তৃতীয় দলকেও দেওয়া হবে নকআউটের টিকিট।

সেক্ষেত্রে ছয় গ্রুপেরই তৃতীয় হওয়া দলগুলোর পয়েন্ট ও গোল ব্যবধান আনা হবে বিবেচনায়। সেই হিসেবে যে ৪ দল এগিয়ে থাকবে তারাই যাবে নকআউটে। তাই গ্রুপে তৃতীয় হলেও আশা টিকে রয়েছে সুইজারল্যান্ডের।

নিউজ সোর্স : শাকিরির জোড়া গোলে নকআউটের আশা জিইয়ে রাখল সুইজারল্যান্ড

Leave A Reply

Your email address will not be published.