রংপুরে আ.লীগের সম্মেলনে সভাপতি-সম্পাদক পদে আলোচনায় যারা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক:
মঙ্গলবার রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন। বহুল প্রতীক্ষিত এই সম্মেলন ঘিরে পুরো নগর জুড়ে শোভা পাচ্ছে ফেস্টুন, ব্যানার আর বিলবোর্ড। ১৩ বছর পর রংপুর জেলা ও নয় বছর পর মহানগর আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে। বহুল প্রতীক্ষিত সম্মেলন ঘিরে উজ্জ্বীবিত দলের নেতা-কর্মীরা।

এদিকে সম্মেলন সফল করতে সব প্রস্তুতি নিয়েছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে অনুষ্ঠিত হবে জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকসহ কেন্দ্রীয় নেতাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিকে সোমবার সম্মেলনস্থল তৈরি সহ সকলছ আয়োজন প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন দলের নেতারা। সস্মেলনকে ঘিরে সভা কিংবা যে কোনো কর্মসূচিতে স্বতঃস্ফূর্ত দলের স্থানীয় নেতা-কর্মীরা। সবার মধ্যে বিরাজ করছে চাঙ্গা ভাব। আর পদপদবি প্রত্যাশী নেতারা তাকিয়ে আছেন কাউন্সিলরদের দিকে। কেউ কেউ কেন্দ্রের নজরে থেকে নিজের পদ পাকাপোক্ত করতে শেষ মূহুর্তেও চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যদিও নতুনরা চাইলেন কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হোক নতুন নেতৃত্ব।

কে হচ্ছেন নতুন সভাপতি, সাধারণ সম্পাদক। একই দিনে জেলা ও মহানগরের সম্মেলনকে ঘিরে দুই মেরুতেই একই চিন্তা চেপে বসেছে সবার মাথায়। নেতৃত্বের জায়গা পেতে জেলা ও মহানগরের অন্তত দেড় ডজনের বেশি নেতা তৎপরতা চালাচ্ছেন। তাদের দাবি প্রতিহিংসা নয়, সুষ্ঠু প্রতিযোগিতার মধ্য দিয়ে উঠে আসবে যোগ্য নেতৃত্ব।

এদিকে সম্মেলনে সভাপতি পদে বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু ও ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন এবং জেলা সহ-সভাপতি সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়ার নামই বেশি শোনা যাচ্ছে।

এছাড়া সাধারণ সম্পাদক পদে সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মওলা, অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, মাজেদ আলী বাবুল, তুহিন চৌধুরী, তৌহিদুর রহমান টুটুল আলোচনায় রয়েছেন।

Awamilig DR2অন্যদিকে মহানগর কমিটির সভাপতি পদে বর্তমান সভাপতি সাফিয়ার রহমান সফি, সহ সভাপতি শামীম তালুকদার, রংপুর সিটি কর্পোরেশনের ২০নং কাউন্সিলর তৌহিদুর ইসলাম, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবুল কাশেম, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউজ্জামান বাবু, কায়সার রাশেদ খান শরীফসহ বেশ কয়েক আলোচনায় রয়েছে।

এছাড়াও মহানগরে সাধারণ সম্পাদক বর্তমান সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মণ্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ রশীদ, সাংগঠনিক সম্পাদক ও সাবেক সিটি কাউন্সিলর জাহাঙ্গীর আলম তোতা, প্রচার সম্পাদক রেজাউল ইসলাম মিলন, কোষাধ্যক্ষ সামসুর রহমান কোয়েল, মহানগর জাতীয় শ্রমিকলীগের সাধারণ সম্পাদক এম এ মজিদ, শ্রমিক নেতা ও ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হীরা, মহিলা বিষয়ক সম্পাদক আলেয়া খাতুন লাভলীসহ আরো অনেকে।

এদিকে দলের জন্য নিবেদিত প্রাণ এবং ত্যাগীদের গুরুত্ব দিতে চান তৃণমূলের কর্মীরা। বিশেষ করে কাউন্সিলররা চাইছেন ভোটের মাধ্যমেই বের করা হোক নতুন নেতৃত্ব। তবে কেন্দ্রীয় নেতাদের সিলেকশনেও হতে পারে নতুন কমিটির নেতা নির্বাচন।

দলীয় সূত্রে জানা যায়, ১৯৯৭ সালে সর্বশেষ সম্মেলনের মাধ্যমে জেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। এরপর ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে রংপুর টাউন হলে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের উদ্যোগ নেয়া হলেও সভায় আওয়ামী লীগের দু’পক্ষের পাল্টাপাল্টি অবস্থানের কারণে সম্মেলন পণ্ড হয়ে যায়। এরপর আহ্বায়ক কমিটি দিয়ে সংগঠন চলার পর ২০০৯ সালে ঢাকা থেকে ৭১ সদস্যবিশিষ্ট একটি নতুন পূর্ণাঙ্গ কমিটি গঠন করে দেয়া হয়। ইতোমধ্যে সম্মেলনকে কেন্দ্র করে গঙ্গাচড়া, বদরগঞ্জ, তারাগঞ্জ, মিঠাপুকুর, পীরগাছা, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন শেষ হয়েছে। আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে স্থানীয় নেতা-কর্মীদের জোরেশোরে প্রস্তুতি চলছে। দলের নেতা-কর্মীদের মাঝে উচ্ছাস ও উদ্দীপনা বিরাজ করছে।

সম্মেলন প্রস্তুতির ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু বলেন, সম্মেলন সফল করতে প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। অর্থ উপ-কমিটি, মঞ্চ-সাজসজ্জা ও শৃঙ্খলা উপ-কমিটি, আপ্যায়ন উপ-কমিটি, অভ্যর্থনা উপ-কমিটি, প্রচার উপ-কমিটি, দপ্তর উপ-কমিটিসহ ৬টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও নেতাকর্মীদের মাঝে দায়িত্ব বণ্টন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় পাবলিক লাইব্রেরি মাঠে সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন, সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, বিএম মোজাম্মেল হকসহ কেন্দ্রীয় নেতাদের অংশ নেয়ার কথা রয়েছে। এরপর দুপুরে টাউন হলে জেলার প্রায় সাড়ে তিনশ কাউন্সিলরের ভোট কিংবা মতামতের ভিত্তিতে নতুন কমিটি গঠন করা হবে বলে জানা গেছে।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.