যে কারণে দাম কমছে মোটরসাইকেল ও মাইক্রোবাসের

image-here

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এবারের বাজেটে মোটরসাইকেল ও মাইক্রোবাসের দাম কমানো হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাজেট উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তাঁর তৃতীয় বাজেট।

বাজেটে মোটরসাইকেল ও মাইক্রোবাসের দাম কমানোর কারণ হিসাবে বলা হয়েছে, ‘নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করার জন্য, মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করা হয়েছে।’

শুধু মাইক্রোবাস নয়, দাম কমবে জ¦ালানি সাশ্রয়ী ‘মপেড’ মোটরসাইকেলেরও। কারণ, মপেড মোটরসাইকেল ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকা-ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে ‘মপেড’ আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ‘মপেড’ হচ্ছে মোটরসাইকেলের তুলনায় নকশায় ছোট। এর ক্ষমতা ৫০ সিসির মধ্যে।

এ ছাড়া, পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের গাড়ি আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বৈশ্বিক মহামারি করোনাকালে মানুষের জীবন-জীবিকা রক্ষাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের ৫০তম বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যার পরিমাণ ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা।

নিউজ সোর্স : যে কারণে দাম কমছে মোটরসাইকেল ও মাইক্রোবাসের

Leave A Reply

Your email address will not be published.