বিটিভি থেকে ওটিটি, ঈদের রঙিন বিনোদন




একসময় ঈদের বিনোদনের মাধ্যম বলতে শুধুমাত্র বিটিভির ঈদের আয়োজনের মধ্যে সীমাবদ্ধ থাকতে হতো দর্শকদের। সেই আয়োজনে থাকত পুরনো চলচ্চিত্র, নাটক, গানের অনুষ্ঠান, আনন্দমেলাসহ বেশকিছু ম্যাগাজিন অনুষ্ঠান। এসব অনুষ্ঠান দেখতে টেলিভিশনের সামনে ভিড় লেগে থাকত। কারণ, পুনঃপ্রচার ছাড়া সেসব অনুষ্ঠান দেখার কোনো উপায় ছিল না।

এরপর এলো বেসরকারি টেলিভিশনের চ্যানেলের যুগ। এখানে বিনোদনের দুনিয়া আরও বড় হলো। একক নাটক, সাতদিনের ধারাবাহিক নাটক, গানের অনুষ্ঠান ইত্যাদি প্রথমদিকে ঈদের তিন দিনব্যাপী প্রচার হয়ে আসছিল  বর্তমানে সেটা দশ দিনের আয়োজনে ঠেকেছে। এসব চ্যানেলের অনুষ্ঠান কোনো কারণে না দেখতে পারলে তা চ্যানেলের ইউটিউব চ্যানেলে দেখার সুযোগ আছে।

তবে, অনুষ্ঠানের মান নিয়ে দর্শকের অনেক অভিযোগ আছে। পাশাপাশি অতিরিক্ত বিজ্ঞাপন বিরতির নিয়ে বিরক্তির কথা বলেন অনেকেই। বর্তমানে শুধু ইউটিউব চ্যানেলের জন্যও নাটক, বিভিন্ন অনুষ্ঠান নির্মিত হচ্ছে।

তবে, সবকিছুকে ছাপিয়ে জায়গা করে নিচ্ছে ওটিটি (ওভার দ্য টপ)। এখানে দিনদিন নির্ভরতা বাড়ছে দর্শকদের। করোনার সময়ে তা আরও বেড়েছে। এই মাধ্যমে মুঠোফোন, ল্যাপটপসহ অন্যান্য ডিভাইসে যখন খুশি দেখা যায় প্রিয় সিনেমা, ওয়েব সিরিজ। ওটিটি প্লাটফর্ম বিনোদন জগতকে পকেটের মধ্যে এনে দিয়েছে।

এবারের ঈদে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে একাধিক সিনেমা ও সিরিজ। ওটিটি প্ল্যাটফর্ম ‘বায়োস্কোপ’ প্রকাশ হয়েছে তিন পর্বের অ্যান্থলজি সিরিজ ‘বউ ডায়রিজ’। এটি পরিচালনা করেছেন সামির আহমেদ। পর্ব তিনটির নাম ‘স্পটলাইট’ (আহমেদ রুবেল ও মৌটুসী বিশ্বাস), ‘ঠু লেট’ (স্পর্শিয়া ও ইয়াস রোহান)।

নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’ থেকে ইতোমধ্যে মুক্তি পেয়েছে শিহাব শাহীন পরিচালিত ওয়েব সিরিজ ‘মরীচিকা’। আফরান নিশো, মাহিয়া মাহি, সিয়াম অভিনয় করেছেন সেখানে। আজ ঈদের দিন রাতে প্রকাশিত হবে আদনান আল রাজীবের পরিচালিত কণ্ঠশিল্পী প্রীতম হাসান ও পলাশ অভিনীত চরকি অরিজিনাল ফিল্ম ‘ইউটিউমার’।

‘বিঞ্জ’ নামের আরেকটি প্ল্যাটফর্মে থাকছে আট পর্বের ওয়েব সিরিজ ‘পঁচিশ’। মাহমুদ দিদার পরিচালিত এই সিরিজে অভিনয় করেছেন শ্যামল মাওলা, সুনেরাহ বিনতে কামাল, সাঈদ বাবু, ইয়াশ রোহান।

‘সিনেবাজে’ ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি। এতে অভিনয় করেছেন শান্ত খান ও দীঘি। ইতিমধ্যে সিনেমাটি উন্মুক্ত হয়েছে দর্শকের জন্য। এখন মুক্তির অপেক্ষায় আছে শাকিব খান-বুবলী অভিনীত ‘বিদ্রোহী’।

ভারতীয় ওয়েব প্ল্যাটফর্ম  ‘হইচই’তে দারুণ সাড়া ফেলেছে আশফাক নিপুণ নির্মিত ওয়েব সিরিজ ‘মহানগর’। মোশাররফ করিম, মম, শ্যামল মাওলা, খায়রুল বাশার, ইমরান অভিনীত ওয়েব সিরিজটি দর্শকদের মন জয় করেছে।

ভারতের আরেক ওটিটি প্ল্যাটফর্ম ‘জিফাইভে’ কিছুদিন আগে মুক্তি পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’। আফজাল হোসেন, মামুনুর রশীদ, তানসিয়া ফারিন, মারিয়া নূর অভিনয় করেছেন এই ওয়েব সিরিজে।

সোর্স : বিটিভি থেকে ওটিটি, ঈদের রঙিন বিনোদন

Leave A Reply

Your email address will not be published.