ফেসবুক কোম্পানির নতুন নাম ‘মেটা’

বেশ কিছুদিন ধরেই চর্চায় ছিল ফেসবুকের নাম পরিবর্তনের বিষয়টি। সোশ্যাল মিডিয়ায় অনেকেই সরব হয়েছেন বিষয়টি নিয়ে। অবশেষে ফেসবুকের করপোরেট নাম পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়েছে। ফেসবুক এখন ‘মেটা’ নামে পরিচিত হবে। আর মেটার অধীনে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো আগের মতোই থাকবে।

বৃহস্পতিবার ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ এই ঘোষণা দেন। বার্ষিক এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কেই কথা বলে।

নামবদল সম্পর্কে তিনি লিখেছেন, এখন থেকে আর মূল পরিচয় ফেসবুক নয়, আমাদের প্রথম পরিচয়ে মেটাভার্স হতে যাচ্ছি। এই মুহূর্তে আমাদের ব্র্যান্ডটি একটি পণ্যের সঙ্গে এতো গভীরভাবে সংযুক্ত যে সম্ভবত আমরা আর যা কিছু করছি তার প্রতিনিধিত্ব করতে পারে না।

জুকারবার্গ লিখেছেন, ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। ব্যক্তিগতভাবে যে শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথচলা শুরু করেছিল ফেসবুক। তারপর থেকে মার্ক জুকারবার্গের হাত ধরে ক্রমশ শাখা-প্রশাখা বিস্তার করেছে ফেসবুক।

ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, অকুলাসের মতো শাখার পাশাপাশি জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সবই এই মুহূর্তে ছিল মাদার কোম্পানি ফেসবুকের অধীনস্থ।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/কেআর)

নিউজ সোর্স : ফেসবুক কোম্পানির নতুন নাম ‘মেটা’

Leave A Reply

Your email address will not be published.