প্রবাসীদের জন্য সুখবর অব্যাহত

image-here

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত নতুন বাজেটে প্রবাসীদের জন্য রেমিটেন্সের ওপর প্রণোদনা অব্যাহত রেখেছে সরকার। প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের জন্য এবারও দুটি সুখবর দিয়েছে সরকার। বাজেটে রেমিটেন্সের ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ এক হাজার টাকা রেমিটেন্স পাঠালে প্রবাসীরা প্রণোদনা হিসেবে পাবেন ২০ টাকা। এ ছাড়া প্রবাসী কর্মীদের বিমা সুবিধার আওতায় আনা হবে। 

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় বলা হয়, চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত প্রবাস আয় এসেছে ২২ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার, যেক্ষেত্রে প্রবৃদ্ধি ৪৯ দশমিক এক শতাংশ। এ কারণে রেমিটেন্সের ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি ব্যাংকিং চ্যানেলে প্রবাস আয় প্রবাহ বৃদ্ধিতে সংশ্লিষ্ট ব্যাংকসমূহ কর্তৃক বিশেষ ‘প্যাকেজ কর্মসূচি’ চালুর উদ্যগ গ্রহণ করা হবে।

বাজেট বক্তৃতায় বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দাজনিত কারণে রপ্তানি বাণিজ্যের প্রবৃদ্ধি নিয়ে আমরা যখন অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছি, তখন প্রবাস আয়ের এ অভাবনীয় সাফল্য আমাদেরকে স্বস্তির মধ্যে রেখেছে।

বাজেট বক্তৃতায় আরও বলা হয়, রেমিট্যান্স প্রেরণে বর্ধিত ব্যয় লাঘব এবং বৈধপথে অর্থ প্রেরণে উৎসাহিত করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত অর্থের ওপর আগামী অর্থবছর হতে দুই শতাংশ হারে প্রণোদনা প্রদান অব্যাহত থাকবে।

নিউজ সোর্স : প্রবাসীদের জন্য সুখবর অব্যাহত

Leave A Reply

Your email address will not be published.