প্রতিবন্ধীদের সুরক্ষা ও শিশু পাচার রোধে নারী মৈত্রীর কর্মশালা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক
রংপুরে প্রতিবন্ধীদের সুরক্ষায় নিরাপত্তা নিশ্চিত ও আইন সহায়তা প্রদান বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে নগরীর আহার রেষ্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে এই সভা অনুষ্ঠিত হয়। প্রিভেনশন অফ চাইন্ড ট্রাফিকিং থ্রু স্ট্রেনদেনিং কমিউনিটি এন্ড নেটওয়ার্কিং প্রকল্পের আওতায় নারী মৈত্রী সভার আয়োজন করে।

কর্মশালার উদ্বোধনী পর্বে নারী মৈত্রীর রংপুর জেলা প্রকল্প সমন্বয়কারী মো. মোমেনুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- রংপুর জেলার বিভাগীয় সমাজ সেবা কর্মকর্তা মো. মোশাররফ হোসেন।

এসময় তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের সুরক্ষায় আইন প্রণয়ন করেছে। এই আইন আমাদের সন্তানদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতকরণের আইন। প্রতিবন্ধীরা দেশ, সমাজ ও জাতির বোঝা নয়। এরাও অন্য আট-দশের মত দেশের সম্পদ। প্রতিবন্ধীরা শিশুরা যাতে কখনো পাচারের সম্মুখীন না হয়, সে ব্যাপারেও আমাদের সজাগ হতে হবে।

সমাজসেবা অধিদপ্তর বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে উল্লেখ করে সমাজ সেবা কর্মকর্তা বলেন, সরকার প্রতিবন্ধীদের সুরক্ষায় ব্যাপক কাজ করছে। আজ আমি সুস্থ আছি, কাল তো আমিও প্রতিবন্ধী হতে পারি। আমার আগামী প্রজন্মও প্রতিবন্ধী হতে পারে। যে পরিবারে প্রতিবন্ধী শিশু নেই, সেইমা-বাবার কষ্ট অন্য কেউ করতে বুঝতে পারবে না। সভায় শিশু পাচার রোধ ও প্রতিবন্ধী সুরক্ষা আইন বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিশু আদালতের পিপি এ্যাডভোকেট জিয়ারুল হাসান জিয়া। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, রংপুর প্রতিবন্ধী ফাউন্ডেশনের নির্বাহী পরিচাল বীর মুক্তিযোদ্ধা আকবার হোসেন, এ্যাডভোকেট গোলাম মওলা চৌধুরী, বাংলাদেশ লিগ্যাল এইট এন্ড সার্ভিসেস (ব্লাষ্ট) এডভোকেট দিলরুবা রহমান, রংপুর দৃষ্টি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক আশিক ইকবাল, বদরগঞ্জ উপজেলার নাগরিক উদ্যোগের এরিয়া অফিসার শিল্পী শিকদার, রংধনু প্রতিবন্ধী সংগঠনের রংপুর জেলা সমন্বয়ক কুলসুম বেগম প্রমুখ।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.