পেগাসাস স্পাই ওয়্যারের সম্ভাব্য টার্গেটের মধ্যে আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

France Ocenia Summit

বিশ্বের কয়েকটি দেশের সরকারের কাছে যে পেগাসাস স্পাই ওয়্যার পাঠানো হয়েছে, তার সম্ভাব্য টার্গেটের মধ্যে আছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো এবং তার সরকারের শীর্ষ সদস্যদের ব্যবহৃত ফোন। যে বেসরকারী সংস্থাটি ঐসব ফোন নম্বর ফাঁস করেছে, তারাই এ কথা বলছে।

ফরবিডেন স্টোরিজের প্রধান লরেন্ট রিচার্ড এল সি আই টেলিভিশন চ্যানেলকে বলেন, আমরা ঐ ফোন নম্বরগুলো পেয়েছি, তবে এমানুয়েল ম্যাক্রোর ফোন কি ঐ ভাইরাসে আক্রান্ত হয়েছে কিনা, তা স্পষ্টতই আমরা যান্ত্রিকভাবে পরীক্ষা করে দেখতে পারিনি।

প্রেসিডেন্ট ম্যাক্রোর দপ্তরের একজন মুখপাত্র বলেন, যাই হোক না কেন, এটা করার পেছনে কোনো উদ্দেশ্য ছিল। এই ঘটনাটি যদি প্রমাণিত হয়, তাহলে স্পষ্টতই এটা খুব গুরুতরো ব্যাপার।

প্যারিস ভিত্তিক মিডিয়া সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রাথমিক পর্যায়ে ঐ ফাঁস হওয়া ফোন নম্বরগুলো পায়। পরে তারা ওয়াশিংটন পোস্ট, গার্ডিয়ান, লা মঁদসহ বিভিন্ন সংস্থাকে ঐ নম্বরগুলো দেয়।

ঐ স্পাইওয়্যারের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের অধিকার কর্মী, সাংবাদিক এবং রাজনীতিকদের টার্গেট করা হয়েছিল। ফলে ব্যাপক আকারে ব্যক্তিগত তথ্য এবং অধিকার খর্ব হবার আশংকা দেখা দেয়। যেসব সংবাদ মাধ্যম ঐ ফাঁস হওয়া তথ্য পেয়েছে, তারা বলছে, আগামী দিনগুলোতে তারা ক্ষতিগ্রস্থদের সম্পর্কে আরো বিস্তারিত তথ্য দেবে।

নিউজ সোর্স : পেগাসাস স্পাই ওয়্যারের সম্ভাব্য টার্গেটের মধ্যে আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

Leave A Reply

Your email address will not be published.