নৃ-গোষ্ঠী-দলিত জনগোষ্ঠীকে এগিয়ে নিতে শিক্ষার বিকল্প নেই: ডিসি

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক:
ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীকে এগিয়ে নিতে শিক্ষার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ এনামুল কবির।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে এনএনএমসি’র রংপুর জেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
সৈয়দ এনামুল কবির বলেন, শুধু সরকার চাইলেই কোন গোষ্ঠীর ভাগ্য পরিবর্তন সম্ভব হবে না। সুবিধা বঞ্চিতগোষ্ঠীকেও নিজেদের ভাগ্য পরিবর্তন চাইতে হবে। বর্তমান সরকার বিশেষ কোন জনগোষ্ঠীকে নয়, প্রত্যেকটি মানুষেরই শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, বাসস্থান ও চিকিৎসা সেবার মতো মৌলিক সেবাসমূহ নিশ্চিত করতে কাজ করছে। এক্ষেত্রে সমতলের আদিবাসী ও দলিত সম্প্রদায়ের মানুষরাও সুবিধা পাচ্ছেন।

সভায় প্রধান আলোচক ছিলেন রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত) আবু মারুফ হোসেন। এতে আরও বক্তব্য রাখেন, প্লাটফর্মের উপদেষ্টা অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, আরপিএমপির কোতয়ালী জোন এএসপি জমির উদ্দিন, আরআরএফের এএসপি হরেশ্বর রায়, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক দিলগীর আলম, জেলা শিক্ষা কর্মকর্তা শাহরিনা দিলরুবা ডিজিএফআই’র উপ-সহকারি পরিচালক শাহানাজ পারভীন, রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজের চেয়ারম্যান আ.আ.ম. আল-আমিন, রংপুর চেম্বারের পরিচালক শাহজাহান বাবু প্রমুখ।

এনএনএমসির অ্যাডভোকেসি অফিসার পাপন কুমার সরকারের সঞ্চালনা ও জেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের সহ-সভাপতি পার্থ বোসের সভাপতিত্বে মতবিনিময় সভায় অতিথিরাসহ রংপুর সদর, মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলা প্লাটফর্মের নেতৃবৃন্দসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসরত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকারভিত্তিক ও স্থায়ীত্বশীল উন্নয়নের লক্ষ্যে নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটিজ (এনএনএমসি ফাউন্ডেশন) এর নানামূখী কার্যক্রমের প্রশংসা করেন। একই সাথে অ্যাডভোকেসি প্লাটফর্মের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি ও ন্যায্য অধিকারে প্রবেশগম্যতা তৈরির লক্ষ্যে সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন উন্নয়নমূলক সুবিধা নিশ্চিত করতে সকলের সহযোগিতা কামনা করেন।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.