দেশি মোবাইল ফোনের দাম কমবে, বাড়বে আমদানির

image-here

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এবারের বাজেটে স্থানীয় পর্যায়ে দেশে ব্যবহৃত মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা আরও দুই বছরের জন্য বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাজেট উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তাঁর তৃতীয় বাজেট।

বাজেটে অর্থমন্ত্রী প্রস্তাবে বলেন, স্থানীয় পর্যায়ে দেশে ব্যবহৃত মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা দুই বছরের জন্য বর্ধিত করার প্রস্তাব করা হলো। এ ছাড়া, বিদেশি ফিচার ফোন আমদানিতে খরচ বৃদ্ধির প্রস্তাব করা হলো। ফলে দেশে উৎপাদিত মোবাইল ফোনের দাম কমলেও, বাড়ছে বিদেশি ফোনের।

অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেটে আরও বলেন, সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারে এ শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগ বান্ধব ও যৌক্তিকীকরণ এবং দেশীয় শিল্পের প্রতিরক্ষণে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বৃদ্ধিকরণের প্রস্তাব করছি।

বৈশ্বিক মহামারি করোনাকালে মানুষের জীবন-জীবিকা রক্ষাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের ৫০তম বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যার পরিমাণ ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এ বাজেটে প্রস্তাব করা হয়েছে প্রাইভেট কলেজ ও বিশ্ববিদ্যালয়কে করের আওতায় আনার।

নিউজ সোর্স : দেশি মোবাইল ফোনের দাম কমবে, বাড়বে আমদানির

Leave A Reply

Your email address will not be published.