জাবির দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

জাবির দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের নতুন ছয় শিক্ষক নিয়োগে চলমান প্রক্রিয়া স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বৃহস্পতিবার ওই বিভাগের চার শিক্ষকের পক্ষে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দাখিল করা হয়েছে। রিটে শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবির উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটকারীদের আইনজীবী রিটকারী আইনজীবী ড. সৈয়দা নাসরিন জানান, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ছয় পদের বিপরীতে মৌখিক পরীক্ষায় অংশ নেবেন ৫৭ জন প্রার্থী। আগামী শনিবার অনলাইনে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

রিট আবেদনকারী চার শিক্ষক হলেন, ড. মো. কামরুল আহসান, ড. এস এম আনোয়ার উল্লাহ ভূঁইয়া, মো. জাকির হোসাইন ও আব্দুস সাত্তার।

এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, অনলাইনে শিক্ষক নিয়োগের বিষয়ে কোনো নীতিমালা বিশ্ববিদ্যালয়ের নেই। এছাড়া প্রকাশিত শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে অনলাইনে পরীক্ষার বিষয়টি উল্লেখ নেই। এরকম অস্পষ্টতার মধ্যে শিক্ষক নিয়োগ হতে পারে না। 

ঘটনার বিষয়ে জানতে চাইলে দর্শন বিভাগের সভাপতি মোস্তফা নাজমুল মানছুর বলেন, ২০১১ সালের পর থেকে বিভাগে কোনো শিক্ষক নিয়োগ হয়নি। এর মধ্যে বেশ কয়েকজন অবসরে এবং শিক্ষা ছুটিতে গিয়েছেন। ফলে বর্তমান কর্মরত শিক্ষকের সংখ্যা মাত্র ১৭ জন। এই সংখ্যক শিক্ষক দিয়ে পাঠদান সম্ভব নয় বলেই নতুন করে চাহিদার কথা জানানো হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

নিউজ সোর্স : জাবির দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

Leave A Reply

Your email address will not be published.