চীনের মধ্যাঞ্চলে ব্যাপক বন্যায় অন্তত ১২ জনের প্রাণহানি

চীনের বন্যা (ফাইল ফটো)

চীনের মধ্যাঞ্চলের শহর ঝেংঝোতে প্রচন্ড বৃষ্টির কারণে যে ব্যাপক বন্যা দেখা দিয়েছে তাতে কমপক্ষে ১২ জন মারা গেছে। হেনান প্রদেশের এই রাজধানীতে বৃষ্টির পানিতে রাস্তা-ঘাট নিমজ্জিত হয়েছে এবং আটকে পড়া মোটর চালকদের কোমর সমান পানি পেরিয়ে বেরিয়ে আসতে হয়েছে। গাড়িগুলো পানিতে নিমজ্জিত হয়েছে , এমন কী কোন কোন গাড়ি ভেসে গেছে।

এই বন্যার কারণে ঝেংঝোর পাতাল রেল ব্যবস্থাও নিমজ্জিত, আরোহীরা সামাজিক মাধ্যমে এমন ভিডিও পোষ্ট করছেন যেখানে দেখা গেছে তারা কোমর সমান কর্দমাক্ত পানিতে দাঁড়িয়ে উদ্ধারের অপেক্ষায় রয়েছেন।

অনেক জলাধার ও বাঁধগুলো মারাত্মক পর্যায়ে রয়েছে এবং স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে যে নিকটবর্তী লুয়োং শহরের ইহিতান বাঁধে পানি ২০ মিটার উচ্চতায় চলে এসেছে এবং সেটি যে কোন মূহুর্তে ভেঙ্গে পড়তে পারে। কর্তৃপক্ষ এক লক্ষ অধিবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে।

হেনান প্রদেশ, যেখানে ৯ কোটি ৪০ লক্ষ লোকের বাস, সেখানে গত সপ্তায় প্রবল বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন ঝেংঝোতে গত তিন দিনে যে পরিমাণ বৃষ্টি হয়েছে , সাধারণত সারা বছর তা হয়ে থাকে। চীনে এ বছর গ্রীষ্মকালে চরম আবহাওয়া লক্ষ্য করা গেছে ।

সিচুয়ান প্রদেশে সাম্প্রতিক বন্যায় মত শত লোক প্রণ হারিয়েছে এবং হাজার হাজার লোক ঐ এলাকা ছাড়তে বাধ্য হয়েছে। পরিবেশ বিষয়ক গোষ্ঠী গ্রীন পীস ইন্টারন্যাশনালের কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে চীনের দ্রুত নগরায়ন , সেখানে আবহাওয়া সংক্রান্ত দূর্যোগ বাড়িয়ে তুলবে।

(এই প্রতিবেদনে এপি, এএফপি এবং রয়টার থেকে নেয়া তথ্য রয়েছে)

নিউজ সোর্স : চীনের মধ্যাঞ্চলে ব্যাপক বন্যায় অন্তত ১২ জনের প্রাণহানি

Leave A Reply

Your email address will not be published.