খাকি ছেড়ে নীল পোশাকে যাচ্ছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর

খাকি ছেড়ে নীল পোশাকে যাচ্ছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর

খাকি পোশাক ছেড়ে এবার নতুন পোশাকে (নীল ইউনিফর্ম) সজ্জিত হচ্ছেন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) কর্মকর্তা-কর্মচারীরা। শিগিগরই এই পরিবর্তন আসছে। এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। তারা বলেছেন, স্মার্ট ইউনিফর্ম একটা আলাদা বৈশিষ্ট্য বহন করে।

যদিও এর আগে ২০১৫ সালে খাকি পোশাক দেওয়া হয়। সেই সময় থেকেই এই ইউনিফর্মের বিরোধিতা করে আসছিলেন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। উত্তর কোরিয়ার পুলিশ সদস্যরা (ব্লু রঙের) এ ইউনিফর্ম ব্যবহার করে থাকেন। আর সেই ধরনের ইউনিফর্মের রং নির্ধারণ করা হয়েছে অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য। উল্লেখ্য, ইতিপূর্বে পুলিশ, বিজিবি, আনসার, কাস্টমস ও কারাগারের ইউনিফর্ম পরিবর্তন করা হয়েছে। সর্বশেষ পরিবর্তন হচ্ছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের মুখপাত্র সহকারী পরিচালক মেহেদী হাসান জানিয়েছেন, নতুন ইউনিফর্ম অনুমোদন হয়েছে। এখন কেনাকাটার পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে খুব দ্রুত সময়ের মধ্যেই অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা নতুন ইউনিফর্ম পরিধান করবেন।

তিনি বলেন, অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য পোশাকের সঙ্গে নির্ধারণ করা হয়েছে র‍্যাংক ব্যাজও। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮-এর ধারা ৬৮ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পোশাক বিধিমালা ২০২১ নামে প্রণয়ন করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক, প্রসিকিউটর, পরিদর্শক, উপ-পরিদর্শক, সহকারী পরিদর্শক সিপাহী, ওয়্যারলেস অপারেটর ও গাড়িচালক প্রত্যেকেই এই ইউনিফর্ম ব্যবহার করবেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (DNC) এ ৪৯১ পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ - BD  Question Bank

পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের জন্য টার্কিশ ব্লু রঙের সেলুলার কাপড়ের তৈরি বুক খোলা ফুলহাতা শার্ট ও হাফহাতা শার্ট। ফ্ল্যাপ দেওয়া শার্টেও দুটি বুক পকেট ও শোল্ডার স্ট্রিপ থাকবে। শোল্ডারের স্ট্রিপে ইংরেজিতে ডিএনসি শব্দটি লাগানোর জন্য প্রতিটি শোল্ডারের ওপর দুটি লুপ থাকবে। পোশাকের বাম হাতায় অধিদপ্তরের মনোগ্রাম সংবলিত ডিপ সাইন সংযোজন করতে হবে। এছাড়া ডিপ নেভি ব্লু ড্রিল কাপড়ের তৈরি ফুল প্যান্ট।

অতিরিক্ত পরিচালকের র‍্যাংক ব্যাজ হবে একটি শাপলার সঙ্গে অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চার কোনা দুটি পিপস এবং কলার রিবন। উপ-পরিচালকের একটি শাপলা। আর উপ-পরিচালক হিসেবে চার বছরের বেশি হলে অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চার কোনা একটি পিপস এবং একটি শাপলা। সহকারী পরিচালকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চার কোনা দুটি পিপস। সহকারী পরিচালক হিসেবে চার বছরের বেশি বয়স হলে তিনটি পিপস।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক (ময়মনসিংহ জেলা) খোরশেদ আলম বলেন, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচিতি অগ্রগতির ধারাবাহিকতারই নতুন ডাইমেনশন ইউনিফর্ম পরিবর্তন।

ইত্তেফাক/জেডএইচডি

নিউজ সোর্স : খাকি ছেড়ে নীল পোশাকে যাচ্ছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর

 

Leave A Reply

Your email address will not be published.