এমপিওভুক্তি না হওয়ায় বাড়তি আয়ে মাদ্রাসামাঠে আলু চাষের প্রস্তুতি!

- Advertisement -

দিনাজপুর প্রতিনিধি:
২০ বছরেও এমপিওভুক্তি না হওয়ায় হতাশায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মাহমুদ ইউনিয়নের পূর্ব ফতে দাখিল মাদ্রাসার মাঠে আলু চাষবাদের জন্য প্রস্তুতি নিয়েছেন প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

স্থানীয়েরা বলছেন- মাদ্রাসার মাঠে আলু চাষ করলে খেলাধুলাসহ শিক্ষার পরিবেশ নষ্ট হবে শিক্ষার্থীদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়- মাদ্রাসার মাঠটি আলু চাষবাদের জন্য প্রস্তুত করা হয়েছে। প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক মো. হেলাল উদ্দিন জানান- মাদ্রসার ব্যয় বহন করা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হচ্ছে না তাই আমরা বাড়তি আয় করার চেষ্ট করছি।

মাদ্রাসা সূত্রে জানা যায়- ১৯৯৯ সালে ৭৬ শতাংশ জমি নিয়ে মাদ্রাসাটির কার্যক্রম শুরু হয়। পরে ২০০২ সালে এটি পাঠদানের জন্য অনুমতি পান এবং ২০০৬ সালে নবায়ন স্বীকৃতি পান। বর্তমানে ওই মাদ্রাসাটিতে ১৩ জন শিক্ষক কর্মচারী ও ১৮৫ জন শিক্ষার্থী রয়েছে।

মাদ্রাসাটির ভারপ্রাপ্ত সুপার বাবুল ইসলাম জনান- দীর্ঘদিন থেকে প্রতিষ্ঠানটি এমপিওভূক্তি না হওয়ার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন- মাদ্রাসাটি শহর থেকে দূরে হওয়ার এখানে গরীব ও অসচ্ছল পরিবারের ছেলেমেয়েরা লেখাপড়া করে। ফলে তাদের অনেক সময় ফরম পূরণ বাবদ টাকা মাদ্রাসাটিকেই বহন করতে হয়। তবে মাদ্রাসার মাঠে আলু চাষের বিষয়টি উপজেলা মাধমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হয়নী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.তোফাজ্জল হোসেন জানান- মাদ্রাসা মাঠে আলু চাষের বিষয়টি আমি লোক মুখে শুনেছি। বিষয়টি সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো.মশিউর রহমান জানান- বিষয়টি আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে জেনেছি। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.