হাটে হাটে সরকারি উদ্যোগে ধান কেনার দাবিতে কৃষক ফ্রণ্টের বিক্ষোভ-সমাবেশ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক:
হাটে হাটে সরকারি উদ্যোগে ধান কেনার দাবিতে কৃষক ফ্রণ্টের বিক্ষোভ-সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রণ্ট রংপুর জেলা শাখা। বৃহস্পতিবার দুপুর ১২টায় এই বিক্ষোভ মিছিল রংপুর মহানগরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় কাচারি বাজারে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে কৃষক ফ্রণ্টের প্রতিনিধিগণ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

সমাবেশে সভাপতিত্ব করেন কৃষক ফ্রন্টের জেলা সভাপতি বাসদ নেতা কমরেড মমিনুল ইসলাম। সংগঠনের সাধারণ সম্পাদক অমল সরকারের পরিচালনায় বক্তৃতা করেন কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য ও জেলা বাসদ আহবায়ক কমরেড আব্দুল কুদ্দুস, মিঠাপুকুর উপজেলা বাসদ নেতা আতিয়ার রহমান,পীরগাছা উপজেলার মজিবর রহমান, গঙ্গাচড়া উপজেলার মতিয়ার রহমান, সদর উপজেলার আনিসুর রহমান প্রমুখ।

বাসদ নেতা কমরেড কুদ্দুস বলেন, গত বোরো মৌসুমে কৃষক ধানের উৎপাদন খরচ তুলতে পারেনি। কৃষক উৎপাদন করে ধান আর সরকার কেনে মিলারদের কাছ থেকে চাল। এছাড়া গত বোরো মৌসুমে পিক আওয়ারে সরকার ব্যবসায়ীদের ভারত থেকে চাল আমদানির সুযোগ দেয়। সরকার মাত্র ৪ লক্ষ মেট্রিক টন ধান প্রতি কেজি ২৬ টাকা দরে কিনলেও দলীয়করণ-দুর্নীতির কারণে খোদ কৃষক ধান বেচতে পারে নি। একদিকে কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি অপরদিকে ফসলের দাম না পাওয়ায় এবং সরকারের ভ্রান্ত নীতি ও দুর্নীতির ফলে কৃষক আজ সর্বশান্ত।

krishok fron 2

অন্যান্য নেতৃবৃন্দ হাটে-হাটে সরকারি ক্রয় কেন্দ্র খুলে লাভজনক দামে ধানসহ কৃষিফসল ক্রয়, প্রত্যেক ইউনিয়নে খাদ্যগুদাম নির্মাণে ১ কোটি টাকা করে বরাদ্দ, সুদমুক্ত কৃষিঋণ চালু, গ্রাম-শহরের শ্রমজীবীদের জন্য আর্মিরেটে রেশন, বিএডিসিকে পূর্ণাঙ্গ অবয়বে চালু, সার-বীজ-কীটনাশক, সেচ, বিদ্যুৎ-ডিজেলসহ কৃষি উপকরণের দাম কমানো, সার্টিফিকেট মামলা প্রত্যাহার, ভিজিডি, বয়স্কভাতাসহ সরকারি-বেসরকারি সকল প্রকল্পে ঘুষ-দুর্নীতি বন্ধ, খাসজমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের মাঝে বণ্টন এবং বেকারত্ব মোচনে রংপুরসহ উত্তরাঞ্চলে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করে কৃষিভিত্তিক কলকারখানা নির্মাণের দাবি জানান।

সমাবেশ শেষে কৃষক ফ্রণ্টের প্রতিনিধিগণ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.